Monday, October 22, 2012

How to go to Baliati Palace, Manikganj, Bangladesh


সেদিন বালিয়াটি জমিদারবাড়ি যাওয়ার খোঁজ নিচ্ছিলাম। তো ঘুরে আসার পরে মনে হল আসা যাওয়ার উপায় একটু শেয়ার করি। 

যাওয়ার বাস মূলত ২টা (ফার্মগেট থেকে ছাড়া BRTC সম্পর্কে ধারণা নাই) -

১) শুভযাত্রা (বা ডিলিঙ্ক), গুলিস্তান থেকে ছাড়ে, মিরপুর রোড ধরে যায়, থামে ধামরাই এর ঢুলিভিটায়। সেখান থেকে এসবি লিঙ্ক বা অন্য কোন বাসে (স্থানীয় টিকেট কাউন্টারে জিজ্ঞাসা করলে দেখিয়ে দিবে) সাটুরিয়া যেতে হবে। কোন কোন বাস অবশ্য বালিয়াটি বাজার পর্যন্তও যায়। নামার আগে হেল্পারকে জমিদারবাড়ির কথা বললে বলে দিবে কোথায় নামলে সুবিধা হবে। সাটুরিয়া নামলে সিএনজি নিতে হবে, জমিদারবাড়ি পর্যন্ত ৫০ টাকা নিবে। আর বালিয়াটি বাজার নামলে হাতের ডানের রাস্তা ধরে মিনিট পাঁচেক হাঁটলেই জমিদারবাড়ি।

২) এসবি লিঙ্ক, গাবতলি থেকে ছাড়ে (এক্স্যাক্ট কোত্থেকে ছাড়ে জানিনা), যায় সাটুরিয়া পর্যন্ত। আর সাটুরিয়ায় নেমে সিএনজি নিয়ে সোজা জমিদারবাড়ি, ভাড়া ৫০ টাকা (রিজার্ভ)।

যাওয়ার জন্য ঘুরেফিরে সাটুরিয়ার বাসে উঠাই লাগছে। তবে গাবতলি থেকে উঠার চেয়ে ঢুলিভিটা(ধামরাই) থেকে উঠা আমার কাছে প্রেফারেবল মনে হয়েছে। ফেরার পথে সাটুরিয়া থেকে লাস্ট ট্রিপ সাড়ে ৫টায়। এটা মিস করলে ফেরার আর কোন বাস পাওয়া যাবেনা। একটা অল্টারনেট হতে পারে জমিদারবাড়ি থেকেই সিএনজি নিয়ে সোজা ঢুলিভিটা চলে আসা। আমরা ৩০০ টাকায় সিএনজি পেয়েছিলাম, মোটামুটি আধঘণ্টায় জমিদারবাড়ি থেকে ধামরাই এসে ঢাকার বাসে উঠে যেতে পেরেছিলাম।

খাওয়া দাওয়ার খুব একটা ব্যবস্থা নাই। তবে একটা ডিপার্টমেন্টাল স্টোর আছে। চিপস-আইসক্রিম-বিস্কুট দিয়ে খাওয়া সারা যায়। ধামরাই এ কিছু রেস্টুরেন্ট আছে, আসা যাওয়ার পথে খাওয়া যায়।